| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন আমাদের এখানে শিক্ষার মান অনেক ভালো : শিক্ষামন্ত্রী


আমাদের এখানে শিক্ষার মান অনেক ভালো : শিক্ষামন্ত্রী


রহমত ডেস্ক     22 April, 2022     08:13 PM    


বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ের কিছু বিষয় আমরা বুঝি না। বুঝি না এই অর্থে যে, বিশ্ববিদ্যালয়গুলো র‌্যাঙ্কিংয়ের জন্য অনেক রকমের ফ্যাক্টর কাজ করে। সব কিছু মিলিয়ে র‌্যাঙ্কিং ঘোষণা করা হয়। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান আরও ভালো করতে মনোযোগ বৃদ্ধি করা হচ্ছে। আমাদের শিক্ষার মান উচ্চশিক্ষার ক্ষেত্রে অন্যান্য দেশের চেয়ে অনেক খারাপ তা কিন্তু নয়। আমাদের এখানে শিক্ষার মান অনেক ভালো। তবে আরও উন্নতির সুযোগ রয়েছে।

আজ (২২ এপ্রিল) শুক্রবার বিকালে চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে যোগদানকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ উপস্থিত ছিলেন। এদিন শিক্ষামন্ত্রী চাঁদপুর সদর উপজেলা মিলনায়তনে ১২শ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে ধানের বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বুয়েটের উদাহরণ তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, বুয়েট বিশ্ব র‌্যাংকিংয়ে এক লাফে অনেক এগিয়েছে। তাছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়সহ আরও অনেকগুলো বিশ্ববিদ্যালয় খুবই ভালো করছে। আমাদের অনেকগুলো বিশ্ববিদ্যালয় বিশ্বমানের গবেষণামূলক কাজ করছে। আমাদের কতগুলো দিকে আরও বেশি নজর দিতে হবে। আমরা র‌্যাঙ্কিং নিয়ে আগে বেশি মনোযোগী ছিলাম না। এখন বিশ্ববিদ্যালয়গুলো মনোযোগী হচ্ছে। আশা করি আমাদের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অনেক ভালো করবে।